বেসিক অবস্থায় গ্রাফিক্স ডিজাইনে আপনার যা যা করনীয় ও কিছু টিপস্

Shortlink:
বেসিক অবস্থায় গ্রাফিক্স ডিজাইনে আপনার যা যা করনীয় ও কিছু টিপস্ !!!By Hasibur Rahman
“”এই গ্রুপে মাঝে মাঝেই দেখি একই ধরনের প্রশ্ন হয় যে,আমি ডিজাইনের জগৎে নতুন কি করে শিখব গ্রাফিক্স ডিজাইন?কোথায় শিখলে ভাল হবে? কোন প্রকার কোর্স ছাড়াই আমি কিভাবে আমি এটা শিখতে পারি?বেসিক অবস্থায় আমার করনীয় কি? ইত্যাদি….ইত্যাদি……
তাই যারা এইসব প্রশ্ন করেন বা করবেন ভাবছেন বা এইসব প্রশ্নের উত্তর খুঁজে বেড়াচ্ছেন তাদের জন্যই এই নোটটা! আমি যে একজন প্রফেশনাল ডিজাইনার এই রকম না কিন্তু, আমিও আপনাদেরই মত একজন সাধারন গ্রাফিক ডিজাইনার আর এই গ্রুপের একজন অতি কনিষ্ঠ মেম্বার। আমার যতটুকু অভিজ্ঞতা হয়েছে এই গ্রাফিক ডিজাইন এর ওপরে তা নিয়েই একটু আলোচনা করার চেষ্টা করেছি। কোন প্রকার ভুল হলে অবশ্যই জানাবেন এবং তা ক্ষমার চোখে দেখাটাই স্বাভাবিক।
বিষয়গুলি শুধু আমি বানিয়ে বলতেছি তা না কিন্তুু। আমি নিজেও কোন কোর্স করিনি এর জন্য। আমি নিজে যেভাবে শিখেছি তা নিয়েই এখানে বিস্তরিত বলেছি।
এক নজরে আপনার করা প্রশ্নের উত্তরগুলি আগে জেনে নিন:
প্রশ্ন নং ১. আমি ডিজাইন জগৎে নতুন কি করে শিখব গ্রাফিক্স ডিজাইন?উত্তরঃ নিচের টিপস্‌গুলো ফলো করুন। তাহলেই আশা করি, আপনি অনেক দূর পর্যন্ত অগ্রসর হতে পারবেন।
প্রশ্ন নং ২. কোথায় কোর্স করে শিখলে ভাল হবে?উত্তরঃ আরে ভাই! কোর্স করেই শিখতে হবে এমন কী কোন কথা আছে? আপনি নিজে নিজেই আগে শিখার চেষ্টা করে দেখুন। যদি তারপরও না হয় তখন দেখা যাবে বা ভাবা যাবে কোর্সের কথা। আর আগে পুরো পোস্টটিই ভালভাবে দেখুন বুঝুন তারপর সে অনুযায়ী কাজ করুন।
প্রশ্ন নং ৩. কোন প্রকার কোর্স ছাড়াই আমি কিভাবে আমি এটা শিখতে পারি?উত্তরঃ অনেকই বলেন যে আমার গ্রাফিক্স ডিজাইন কোর্স এত্ত টাকা দিয়ে করা সম্ভব না। কিন্তু তাই বলে আমাকে বসে থাকতে হবে? ভাই/বোন শোনের আগে বেসিকভাবেই নিজে নিজে শিখার চেষ্টা করে যান। দেখবেন এক না এক সময় আপনি সফল হবেনই।
সূচনা: গ্রাফিক্স ডিজাইন খুব একটা সহজ বিষয় নয় যে আপনি চাইলেন আর শিখে গেলেন। এর জন্য প্রতিনিয়তই আপনাকে অনেক বেশি বেশি চেষ্টা করতে হবে। এর পেছনে সময় দিতে হবে, থাকতে হবে সাধনা, ধৈর্য্য। নিচের দেওয়া কয়েকটি টিপস দেখে সে অনুয়াযী কাজ করুন।
আরেকটি কথা — আমার এই টিউটোরিয়ালটার টিপসগুলো দেখেই যে আপনি প্রফেশনাল হয়ে উঠবেন এমন কিন্তু না বাট আপনি অনেক অগ্রসর হতে পারবেন এ বিষয়ে আমি সিউর। নিচের দেওয়া ট্রিকসগুলো খেয়াল করুন:
1. ভাল কম্পানিগুলোর ভাল মানের গ্রাফিক্স ডিজাইনের ওপরে করা বাংলা ভিডিও টিউটোরিয়াল কিনে ফেলেন। তারপর যখন আপনি ওসব দেখে কিছুটা দক্ষ হয়ে উঠবেন এর উপরে তখন নিচের কয়েকটি পয়েন্ট অনুসরন করেন। টিউটোরিয়াল গুলো কিনতে বেশি খরচ হবে না প্রায় ৩৫০-৫০০৳ টাকার মধ্যেই পাবেন। যা একটি কোর্সের ১০০০০ থেকে ১৫০০০ হাজার এর তুলনায় অনেক কম বলে আমি মনে করি।
2. ইউটিউবে গ্রাফিক্স ডিজাইনে ওপর করা এমন নতুন নতুন ভার্সনের টিউটোরিয়াল সার্চ করে ওসব সব প্রায় ফলো করতে থাকুন। এতে আপনার আইডিয়া ও কাজের দক্ষতা অনেক গুনে বেড়ে যাবে!
3. গ্রাফিক ডিজাইনের জন্য ভাল-ভাল অনেক সাইট আছে ওইসব সাইটে প্রায় ভিজিট করুন, ওদের টিউটোরিয়াল ফলো করুন, তা বোঝার চেষ্টা করেন, প্রতিদিন সেসব প্রাকটিস করুন। আমার মতে, আমার প্রথম পছন্দ এই সাইটটা: http://psd.tutsplus.com/
4. প্রফেশনাল ডিজাইনারদের সাথে ভাল একটা সম্পর্ক রাখুন। তাদের কাছে বড় বড় বিষয়গুলি নিয়ে আলাপ আলোচনা করুন।
5. ফ্রি PSD পাওয়া য়ায় এমন অনেক ওয়েবসাইট আছে। সেসব ওয়েবসাইট থেকে ফাইলগুলো নামিয়ে নিয়ে তা ওপেন করে দেখুন তারা কীভাবে তাতে কাজগুলি করেছে। সে অনুযায়ী আপনি করার চেষ্টা করুন।
6. আইডিয়ার জন্য graphicriver.net এই সাইটটা ব্যবহার করতে পারেন। এখানে পাবেন সব প্রিমিয়াম মানের ডিজাইন। তাই এখানে থেকে ভাল ভাল ডিজাইনের আইডিয়া নিতে পারেন।
7. আপনার পছন্দ সবসময় মার্জিত রাখুন, সিমপল রাখার চেষ্টা করেন আপনার ডিজাইনকে। আপনার ডিজাইন সবার মাঝে শেয়ার করেন, সবার মতামত নেন।
8. সব সময়, এইসব এর সাথে নিজেকে আপ টু ডেট (Update) থাকার চেষ্টা করেন।
আশা করি, এইসব কাজ করতে করতে এক সময় আপনি দেখবেন অবশ্যই একজন ভাল মানের ডিজাইনার হতে পারেছেন। এই পোষ্টটি আপনাদের কাজে আসলেই আমার এ লেখা সফল। ভাল লাগলে অন্যদের সাথে এটি অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ।””
Collected from – Hasibur Rahman

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Subscribe For Latest Updates

Signup for our newsletter and get notified when we publish new articles for free!